কোরবানির ঈদ কত তারিখে 2023 - ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

কোরবানির ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ - প্রিয় ভিউয়ার্স। আসসালামু আলাইকুম। আশা করছি ভাল আছেন। আজকের আর্টিকেলের শুরুতে আপনাদের জানাই এম এস বিডি আইটির পক্ষ থেকে "ঈদ মোবারক"। দেশে এবং বিদেশে সকল মুসলিম ভাই ও বোনদের জানাই কুরবানী ঈদের শুভেচ্ছা। আজকের পোস্টে আমি আপনাদের সাথে কোরবানির ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ নিয়ে আলোচনা করব। 

কোরবানির ঈদ কত তারিখে 2023 - ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

মুসলিম দেশে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুটি। একটি হলো ঈদুল ফিতর এবং অপরটি হলো ঈদুল আজহা। অনেকে আছেন যারা কোরবানির ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ লিখে গুগলে এ সার্চ করে থাকেন। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

তাহলে চলুন আর দেরি না করে আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে জেনে আসি কোরবানির ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ।

কোরবানির ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ 

আজকের পোস্টে আমি আপনাদের সাথে কোরবানির ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ আলোচনা করব। ঈদ মানে হাসি, ঈদ মানে খুশি, ঈদ মানে কান্না প্রতিবছর মহান আল্লাহতালার নির্দেশ সারা বিশ্বে সকল মুসল্লিগণ এবং ইসলাম ধর্মের মুসলিম বান্দারা ঈদুল আজহা অর্থাৎ কুরবানীর দিনে মহান আল্লাহতালা সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে যার যার স্বার্থ অনুযায়ী পশু কুরবানী করে থাকেন।

সারা বছর ধর্মবান মুসল্লিগণ মহান আল্লাহতালার উদ্দেশ্যে দুটি উৎসবের দিন পালন করে থাকে। একটি হল ঈদুল ফিতর এবং অপরটি হল ঈদুল আজহা। ঈদুল আজহা ইসলামিক অর্থ ত্যাগের উৎস। ঈদুল আজহাকে বেশিরভাগ মানুষ কুরবানি ঈদ নামে ডেকে থাকে। ধর্মীয়ভাবে ইসলামিক পরিভাষায় ইমামুল জায়েজ বলা হয়।

ঈদুল আযহা অর্থাৎ কুরবানীর ঈদের দিন সকল মুসল্লিদের কাছে অনেক বড় একটি উৎসবের দিন। এই দিনে সকল মুসলিম ছোট, বড়, গরিব, ধনী সকলে একসাথে পবিত্র ঈদুল আযহা অর্থাৎ কুরবানীর ঈদ উদযাপন করে থাকে।

ঈদের দিন সকল মুসলিম ঈদুল আজহার নামাজ পড়ে। ঈদের নামাজ শেষে পশু কুরবানী দিতে তৈরি হয়ে যায়। এই দিনে সকলেই একে অন্যের সাথে কষ্ট, দুঃখ, হাসি ভাগাভাগি করে থাকে। ঈদের দিন অন্যান্য দিনের থেকে একটু আলাদা হয়ে থাকে। ঈদের দিনে সকলে বাড়িতে সেমাই, রুটি, গোস্ত, খিচুড়ি যার যার স্বার্থ অনুযায়ী রান্না করে থাকে।

আবার অনেকেই আছেন যারা পরিবারের সুখের জন্য দেশের বাইরে গিয়ে বিদেশে কর্ম করছেন। পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য। যাতে করে পরিবারের সকলের চাহিদা পূরণ করা যায়। তারা দেশের বাইরে ঈদ পালন করে থাকে। তাদের ঈদ অর্থাৎ কুরবানির ঈদ একটু ভিন্ন। বাইরের দেশ বাইরের মাটিতে পরিবারের মা, বাবা, ভাই, বোন, দাদা, দাদি সকলকে দেখে সেখানে ঈদ পালন করতে হয়।

বন্ধুরা, আমরা ঈদ সম্পর্কে অনেক কিছু জানলাম। এখন চলুন আর কথা না বাড়িয়ে জেনে আসি কুরবানীর ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ।

কোরবানির ঈদ কত তারিখে 2023

আপনি কি কুরবানীর ঈদ কত তারিখে 2023 গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইট এসেছেন। তাহলে আপনার জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকের পোস্টে আমি আপনাদের সাথে কোরবানির ঈদ কত তারিখে 2023 আলোচনা করতে চলেছি।

মুসলিমদের সকল উৎসব, মাস, ইবাদত শুরু হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। ইংরেজি ২০২৩ সালের জুন মাসের ২৮ তারিখ। বাংলা বছরের ১৪৩০ আষাঢ় মাসের ১৪ তারিখ। আরবি ১৪৪৪ হিজরী জিলহজ মাসের ৯ তারিখ। রোজ বুধবার। পবিত্র ঈদুল আযহা অর্থাৎ কুরবানীর ঈদ পালন করা হবে। "যদিও চাঁদ দেখার উপর নির্ভরশীল"।

আশা করি আপনারা যারা কুরবানীর কত তারিখে 2023 জানার জন্য অপেক্ষা করছিলেন। তারা নিশ্চয়ই এতক্ষণে কুরবানীর ঈদ কত তারিখে 2023 সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ।

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

সারা বিশ্ব আরব আমিরাতে ঈদ পালন করা হয়ে থাকে একদিনে। কিন্তু সারা বিশ্বের তুলনায় বাংলাদেশে ঈদুল আযহা বিপরীত দিনে পালন করা হয়ে থাকে। তাই সকলের মনে এসকল প্রশ্ন জেগে থাকে ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ। তাদের সকল বিভ্রান্তি দূর করে। 

তাদের সকল প্রশ্নের উত্তর দিতে আমাদের আজকের আর্টিকেলটি আমি ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ নিয়ে সাজিয়েছি। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এক নজরে দেখে আসি এবং জেনে আসি ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ।

সারা বিশ্বে প্রতিবছর একই দিনে ঈদ পালন করা হয়ে থাকে। শুধুমাত্র বাংলাদেশে একটু ভিন্নভাবে ঈদ পালন করা হয়ে থাকে। অর্থাৎ সকল আরব বিশ্ব সৌদি আরবে যদি ঈদ ২৮ তারিখে পালন করা হয়ে থাকে। তাহলে বাংলাদেশে ২৯ তারিখে পবিত্র ঈদুল আযহা কুরবানীর ঈদ পালন করা হবে। 

এছাড়া বাংলাদেশের বিভিন্ন জেলায় সৌদি আরবের সাথে মিল রেখে একই দিনে ঈদ পালন করা হয়ে থাকে। বন্ধুরা আপনারা ইতিমধ্যে জেনে গেছেন ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ। নিচে আপনাদের সুবিধার্থে ক্যালেন্ডার দেয়া হলো যেটি দেখলে আপনি ঈদ কত তারিখে তা জানতে পারবেন।

জিলহজ মাসের ক্যালেন্ডার ২০২৩ - জুন মাসের ক্যালেন্ডার ২০২৩ - আষাঢ় মাসের ক্যালেন্ডার ২০২৩

বন্ধুরা, আমরা বাংলাদেশে বসবাস করলেও আমাদের চলতে ফিরতে বিভিন্ন কাজের ক্ষেত্রে ইংরেজি ক্যালেন্ডার প্রয়োজন হয়। এছাড়া আমরা বাংলাদেশের নাগরিক আমাদের বাংলা রাষ্ট্রের একটি আলাদা ক্যালেন্ডার রয়েছে। সবচেয়ে বড় কথা হল আমরা মুসলিম। আমাদের ইবাদত করার জন্য আরবি মাসের ক্যালেন্ডার প্রয়োজন। এছাড়া বিভিন্ন উৎসব আরবি মাসের ক্যালেন্ডার দেখে আমরা পালন করে থাকি।

আজকের পোস্টে আমি আপনাদের সাথে আরবি, ইংরেজি ও বাংলা মাসের ঈদের ক্যালেন্ডার তুলে ধরব। যেটি দেখলে আপনি খুব সহজে জানতে পারবেন ২০২৩ সালের কত তারিখে ঈদুল আজহা অর্থাৎ কুরবানীর পালন করা হবে।

কোরবানির ঈদ কত তারিখে 2023 - ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ
মুসলিমদের সকল মাস পালন করা হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। ২০২৩ সালে কোরবানি ঈদ অর্থাৎ ঈদুল আজহা পালন করা হবে। আরবি ১৪৪৪ হিজরী জিলহজ মাসের ৯ তারিখ। ২০২৩ সালের ইংরেজি জুন মাসের ২৮ তারিখ। বাংলা আষাঢ় মাসের ১৪ তারিখ রোজ বুধবার।" চাঁদ দেখার উপর নির্ভরশীল"।

সর্বশেষ কথাঃ কোরবানির ঈদ কত তারিখে 2023 - ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

বন্ধুরা, আজকের আর্টিকেলটি পড়তে পড়তে শেষ পর্যন্ত আমরা চলে এসেছি। আবারও আপনাদের জানাই কুরবানী ঈদের শুভেচ্ছা। কোরবানি ঈদ অর্থাৎ ঈদুল আজহা দিনটি আপনার ভালো কাটুক। আমাদের আজকের আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে। 

তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। এবং তাদেরকে কোরবানির ঈদ কত তারিখে 2023 ও ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ এই পোস্টটি সম্পর্কে জানাবেন।

এখন আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url