জরুরি সেবা নম্বর সমূহ - কিভাবে কল দিবেন - কিভাবে সহায়তা নিবেন

জরুরি সেবা নম্বর সমূহ ও কিভাবে কল দিবেন এবং কিভাবে সহায়তা নিবেন - প্রিয় ভিউয়ার্স, আসসালামু আলাইকুম। আজকের পোস্টে আমি আপনাদের জন্য বাংলাদেশের সরকারের নাগরিকের সেবাগুলো নিয়ে সাজিয়েছি। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজের মধ্যে সাবধানতা অবলম্বন করতে গিয়েও অসাবধানতায় পড়ে বিভিন্ন ক্ষতিতে সাব্যস্ত হই। বাংলাদেশ সরকার আমাদের জন্য জরুরী কিছু সেবা নিয়োজিত রেখেছেন। যেগুলো আমাদের বাংলাদেশের সরকারের নাগরিকের সকলেরই জানা উচিত। তাহলে চলুন আর দেরি না করে জরুরি সেবা নম্বর সমূহ ও কিভাবে কল দিবেন এবং কিভাবে সহায়তা নিবেন। এ বিষয়ে বিস্তারিতভাবে জেনে নিন।

জরুরি সেবা নম্বর সমূহ - কিভাবে কল দিবেন - কিভাবে সহায়তা নিবেন

একজন নাগরিক হিসেবে বাংলাদেশ সরকারের কর্তৃক হতে আমাদের জন্য সেবা নির্ধারিত রয়েছে। যেগুলো একজন নাগরিকের প্রাপ্য অধিকার। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা জরুরি সেবা নম্বর সমূহ ও কিভাবে কল দিবেন এবং কিভাবে সহায়তা নিবেন এ সকল বিষয়ে অবগত নন। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। তাহলে চলুন আজকের আর্টিকেলটি পড়ে জরুরি সেবা নম্বর সমূহ ও কিভাবে কল দিবেন এবং কিভাবে সহায়তা নিবেন এ বিষয়ে বিস্তারিত জেনে নেই।

জরুরি সেবা নম্বর সমূহ - কিভাবে কল দিবেন - কিভাবে সহায়তা নিবেন 

বাংলাদেশ একটি ইসলামিক রাষ্ট্র। বাংলাদেশের নাগরিক বাংলা ভাষায় কথা বলে। বাংলাদেশের রাষ্ট্রের নাগরিক আমরা। বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের কিছু প্রাপ্য অধিকার রয়েছে সরকার কর্তৃপক্ষ হতে। একজন নাগরিক যেমন প্রতি বছরে সরকারকে কর প্রদান করে তাদের সেবা ঠিক রাখার জন্য। এবং বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ হতে নাগরিকের জন্য বিশেষ কিছু সেবা নিজেদের রেখেছে।

আমরা পরিবার নিয়ে বসবাস করি। একটি পরিবারে কখন কি বিপদ হতে পারে তা একমাত্র আল্লাহ জানেন। তিনি অশেষ রহমতের মালিক। তিনি চাইলে সব করতে পারেন। তিনি সর্ব বিশ্বের সৃষ্টিকর্তা। তিনি এক অদ্বিতীয়। তার কোন শরীক নেই। প্রত্যেকটা মানুষের পরিবারের জন্য কাজ করে থাকে। আর এ কাজ করার ফাঁকে কখন কি বিপদ হতে পারে কেউ তা আগে থেকে জানে না।

আমরা যদি বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ হতে যে সকল সেবা নিজেদের রয়েছে। সেগুলো সম্পর্কে জানি এবং সঠিক নিয়মে মেনে চলি তাহলে আমরা যে কোন বিপদ থেকে সহজে উদ্ধার হতে পারব। বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ হতে বিশেষ কিছু সেবা নিয়তে রেখেছেন। আপনি যদি কখনো বিপদে পড়েন তাহলেই সেবা নিতে কিছু নাম্বার দেওয়া রয়েছে। যেটি আপনি ফোন করার ২৪ ঘন্টা যেকোনো মুহূর্তে সাহায্য পেয়ে যাবেন।

তাহলে চলুন আমরা দেখে আসি বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ হতে আমাদের জন্য কি কি সেবা নিয়ে যেতে রেখেছেন। অর্থাৎ জরুরি সেবা নাম্বার সমূহ, কিভাবে কল দিবেন, কিভাবে সহায়তা নিবেন।

জরুরি সেবা নম্বর সমূহ 

বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের জরুরি সেবা সম্পর্কে জেনে থাকা উচিত। যারা সচেতন নাগরিক। তারা এ বিষয়ে জানতে অবশ্যই আগ্রহী হবেন। আজকের পোস্টে আমি আপনাদের জরুরী সেবা নাম্বার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

১। জরুরী সেবা হট লাইন নাম্বার ৯৯৯ - ইমারজেন্সি সেবা ৯৯৯ নাম্বারে কল করতে পারবেন

বাংলাদেশের ন্যাশনাল ইমারজেন্সি সার্ভিস। সাধারণত জরুরি অবস্থায় পুলিশ, ফায়ার সার্ভিস ও এম্বুলেন্স প্রয়োজনে আপনি জরুরী সেবা হট লাইন নাম্বার ৯৯৯ যোগাযোগ করতে পারেন। বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ হতে ৯৯৯ কল করা সার্ভিস ফ্রি করে দিয়েছে। আপনি চাইলে ফ্রিতে ৯৯৯ কল করে ইমারজেন্সি সেবা নিতে পারবেন।

আশা করছি আপনি এখন যদি কোন বিপদে পড়ে থাকেন। ইমারজেন্সি কোন সমস্যা হয়ে থাকে। তাহলে আপনার সেবার জন্য ৯৯৯ ফোন করতে পারবেন। ২৪ ঘন্টা এই সার্ভিস দেওয়া হয়।

আপনি চাইলে যেকোনো সময় এই নাম্বারে কল দিয়ে আপনার বিপদের স্থান নিশ্চিত করে। আপনি কাঙ্খিত সেবাটি নিতে পারবেন।

২। জরুরি সেবা হট লাইন নাম্বার ১০৬ - আপনার আশেপাশের দুর্নীতি মূলক কোন কাজ চলছে এরূপ অবস্থায় জরুরি সেবা হটলাইন নাম্বার ১০৬ কল করবেন

আপনি যদি কখনো আপনার আশেপাশে বা আপনার গ্রামে বা শহরে কোন জায়গায় দুর্নীতি দুষ্কর কোন কাজে জড়িত এমন তথ্য জানাতে চান। তাহলে আপনি জরুরি সেবা হট লাইন নাম্বার ১০৬ কল করবেন। ভয় পাওয়ার কিছু নাই এতে আপনার পরিচয় গোপন রাখা হবে। 

তবে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবেন। অহেতুক কোন মিথ্যা কথা বলে কাউকে দোষারোপ করবেন না। এতে আপনার বিপরীত হতে পারে। উল্টো আপনি ঝামেলায় পড়ে যেতে পারেন।

আশা করি ১০৬ নাম্বারে কি জন্য কল করবেন তা এখন বুঝতে পেরেছেন এবং এই সেবাটি আপনি এখন নিতে পারবেন।

৩। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৬৪৩০ - জরুরি অবস্থায় আইন-শৃঙ্খলার সাথে যোগাযোগ করতে ১৬৪৩০ নাম্বারে কল করুন

ধরুন আপনি একটি জায়গায় ঘুরতে গিয়েছেন। সেই জায়গা আপনি তেমন একটা চিনেন না। হঠাৎ করে আপনি বিপদে পড়েছেন। তখন আপনি জরুরি সেবা ইনসৃঙ্খলার সাথে যোগাযোগ করতে ১৬৪৩০ এই নাম্বারে কল করতে পারেন। আপনি যদি আপনার লোকেশন ঠিক বলতে না পারেন। তাহলে আপনার মোবাইলে লোকেশন দেখিয়ে তাদেরকে কন্টাক্ট করবেন। 

এতে আপনার অবস্থান তারা বুঝতে পারবে। খুব দ্রুততার সাথে এই সেবাটি আপনার কাছে পৌঁছে যাবে। যাতে করে আপনার কোন বিপদ না হয়।

১৬৪৩০ এই নাম্বারে যদি আপনি কল করেন। খুব দ্রুত এমার্জেন্সি তারা আপনার সাথে কন্টাক করবে এবং আপনাকে সাহায্য করতে এগিয়ে আসবে।

৪। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৬১২৩ - কৃষি বিষয়ে পরামর্শ নিতে ১৬১২৩ নাম্বারে কল করবেন।

আপনি যদি একজন কৃষক হন। জমি চাষ করার জন্য যেকোনো সাহায্য চাইলে তারা আপনাকে জানাতে আগ্রহ বোধ করবে। আপনি জমিতে চাষাবাদ এবং যদি কোন সমস্যা করে যায় কৃষি সংক্রান্ত তাহলে আপনি এই নাম্বারে ১৬১২৩ ফোন করার সাথে সাথে সাহায্য করেন।

আপনি কোন জমিতে কিভাবে ফসল উৎপাদন করবেন। কি ফসল কোন মাসে চাষ করবেন। কোন ফসল কোন মাসে করলে ভালো ফল পাওয়া যায়। ইত্যাদি কৃষি সংক্রান্ত সকল বিষয়ে জানতে আপনি এই নাম্বারে ১৬১২৩ কল করে জানতে পারবেন।

৫। জরুরী সেবা হট লাইন নাম্বার ১০৯ - নারী ও শিশু নির্যাতন মামলায় ১০৯ কল করবেন।

বর্তমান বাংলাদেশের নারী নির্যাতন ও শিশু নির্যাতন মামলায় বেশি দেখা যায়। এছাড়াও শিশু নারী পাচার চক্রান্ত অনেক বেশি দেখা যায়। আমাদের চারপাশে প্রতিনিয়ত শিশু ও নারী নির্যাতন হয়ে থাকে। আপনি যদি কোথাও এই সমস্যা দেখতে পান। তাহলে অবশ্যই নারী ও নির্যাতন মামলা ১০৯ কল করবেন।

সামাজিকভাবে বিভিন্ন খারাপ লোকেরা এ সকল কাজে জড়িত থাকে। তারা অনেক ক্ষমতাধর লোক হয়ে থাকে। তবে এক্ষেত্রে আপনি সঠিক তথ্য যদি জানিয়ে থাকেন। তাহলে আপনার তথ্য গোপন রেখে তাদের বিরুদ্ধে আইনামূলক ব্যবস্থা নেয়া হবে। আপনি সম্পূর্ণ ফ্রিতে এই নাম্বারে ১০৯ কল করে কথা বলতে পারবেন।

৬। জরুরী সেবা হট লাইন নাম্বার ১০৯৮ - শিশু সহায়তায় ১০৯৮ নাম্বারে কল করবেন।

আমাদের চারপাশে বিভিন্ন শিশু দেখা যায়। অনেকে আছে যাদের পরিচয় নেই বাবা-মা নেই। অনেক কষ্টে দিন পার করছে। এরকম যদি কোন সমস্যা আপনি দেখতে পান। সেই বাচ্চাটি উপকার করতে আপনি শিশু সহায়তায় ১০৯৮ নাম্বারে কল করবেন। তাহলে সেই শিশুটির ভবিষ্যৎ কিছুটা হলেও ভালো করে দিতে পারবেন।

অনেক তাদের ছোটবেলা বিভিন্ন কারণে তাদের পরিবার থেকে বঞ্চিত হয়ে পড়ে। অথবা পাচার চক্র ফাঁদে পড়ে বাচ্চারা নিখোঁজ হয়ে থাকে। এ সকল সমস্যা দেখতে পেলে আপনি অবশ্যই শিশু সহতায় ১০৯৮ নাম্বারে কল করবেন।

৭। জরুরী সেবা হট লাইন নাম্বার ৩৩৩ - নাগরিকের জাতীয় তথ্য জানতে ৩৩৩ নাম্বারে কল করবেন।

বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ হতে একজন নাগরিকের জাতীয় তথ্য সম্পর্কে জানতে সরকারি কর্মকর্তার সাথে কথা বলার জন্য আপনি এই ৩৩৩ নাম্বারে যোগাযোগ করতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে। আপনি চাইলে আপনার নাগরিক সকল বিষয়ের তার সাথে আলাপ আলোচনা করে জানতে পারবেন।

একজন নাগরিকের কি অধিকার বা জাতীয় তথ্য সম্পর্কে সকল লাভের কে জানা দরকার আছে। তাই আপনার নাগরীক বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে আপনি ৩৩৩ নাম্বারে ফোন করে জানতে পারেন।

৮। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৬২৬৩ -চিকিৎসা ও স্বাস্থ্য সেবায় ১৬২৬৩ নাম্বারে কল করবেন।

আপনি যদি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন। বা বিভিন্ন রোগে ভুগছেন এ সকল বিষয়ে সাহায্য পেতে ১৬২৬৩ এই নাম্বারে যোগাযোগ করুন। আপনার কোন রোগের কি সমস্যা হচ্ছে এ বিষয়ে তাদের সাথে খোলামেলা কথা বলুন। তাহলে আপনার রোগের সঠিক চিকিৎসা তারা বলে দিতে পারবে।

আপনার দীর্ঘদিনের যোগের সমস্যা তাদের সাথে শেয়ার করে সঠিক চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জেনে নিন। স্বাস্থ্য ও চিকিৎসার জন্য ১৬২৬৩ নাম্বারে কল করুন।

৯। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৬১০৮ - মানবাধিকার কমিশনার সেবায় ১৬১০৮ নাম্বারে কল করুন।

যদি আপনাকে কেউ মানবাধিকার লংঘন করে হেরেস্তো করে থাকে। এ বিষয়ে আপনি যদি মানবাধিকার কমিশনার কে জানাতে চান। তাহলে এই নাম্বারে ১৬১০৮ কল করবেন। আপনার সামনে যদি এরকম কিছু দেখেন যে একজনকে মানবাধিকার লংঘন করে নির্যাতন করছে। তাহলে অবশ্যই আপনি এই নাম্বারে যোগাযোগ করবেন।

আপনি বিষয় সম্পর্কে জানালে আপনার পরিচয় গোপন রাখা হবে। এ বিষয়ে ভয় পাওয়ার কিছু নেই। কিন্তু সঠিক তথ্য দেয়ার চেষ্টা করবেন ।

১০। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৬২৫৬ - ইউনিয়ন সংক্রান্ত সাহায্য পেতে ১৬২৫৬ কল করবেন।

আপনার যদি ইউনিয়ন সংক্রান্ত কোনো ঝামেলা থেকে থাকে তাহলে আপনি অবশ্যই ১৬ ২৫৬ নাম্বারে কল করে আপনার সকল সমস্যা সমাধান করে নেবেন।

একজন নাগরিকের তাদের ইউনিয়নের সকল সুবিধা ভোগ করার অধিকার রয়েছে। এক্ষেত্রে আপনি কোন দুর্নীতি দেখলে অবশ্যই সংক্রান্ত সাহায্য পেতে এই ১৬ ২৫৬ নাম্বারে কল করবেন।

১১। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৩১ - ট্রেনের টিকিট সংক্রান্ত অভিযোগ থাকলে ১৩১ নাম্বারে কল করবেন।

বাংলাদেশ রেলওয়ে কর্তৃক টিকিট ক্রয় হতে যে কোন ধরনের সমস্যা অভিযোগ করতে ট্রেনের টিকিট সংক্রান্ত অভিযোগ ১৩১ নাম্বারে কল করবেন। ট্রেনের টিকিট এর সমস্যা খুব দ্রুততার সাথে আপনার সমাধান করে দেয়া হবে।

আশা করি আপনার ট্রেনের টিকিট মত কোন সমস্যা থাকলে এখন আপনি এই নাম্বারে যোগাযোগ করে। আপনার টিকিটে সকল সমস্যা এবং সমস্যা সমাধান করে নিতে পারবেন।

১২। জরুরী সেবা হট লাইন নাম্বার ১০৫ - জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত বিষয়ে ১০৫ নাম্বারে কল করুন।

আপনার যদি জাতীয় পরিচয়পত্রে কোন ধরনের সমস্যা থেকে থাকে। তাহলে অবশ্যই আপনি জরুরী সেবা হট লাইন নাম্বার জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বিষয়ে ১০৫ কল করে জেনে নেবেন।

জাতীয় পরিচয় পত্রের সকল সমস্যার খুব দ্রুতই সাহায্য করা হবে। আপনি চাইলে আপনার জাতীয় পরিচয়পত্র সেবায় এটি ব্যবহার করতে পারেন।

১৩। জরুরি সেবা হট লাইন নাম্বার ১০০ - বিআরটিসি সেবা পেতে ১০০ নাম্বারে কল করবেন।

যারা বিআরটিসি সেবা নিতে আগ্রহী তারা জরুরী সেবা হট লাইন নাম্বার ১০০ কল করে নিতে পারেন। ১০০ বিআরটিসি কল সেন্টারে নাম্বার। আপনি আপনার বিআরটিসি যে কোন ধরনের সমস্যার সমাধান পেতে ১০০ নাম্বারে যোগাযোগ করতে পারেন।

১৪। জরুরি সেবা হট লাইন নাম্বার ১৬৪৯৬ - তিতাস গ্যাসের সেবায় ১৬৪৯৬ কল করবেন।

আপনার যদি তিতাস গ্যাস সম্পর্কে কোন অভিযোগ থাকে। তাহলে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কথা বলে সকল বিষয়ে জানতে পারবেন। এছাড়াও আপনি চাইলে এখানে তিতাস গ্যাসের অভিযোগ দিতে পারেন এই নাম্বারে কল করবেন।

তিতাস গ্যাসের সেবা পেতে এই ১৬৪৯৬ নাম্বারে যোগাযোগ করতে পারেন। আশা করি উপকৃত হবেন।

১৫। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৬৪০২ - বিটিসিএল কল সেন্টার নাম্বার ১৬৪০২ কল করবেন।

আপনি চাইলে বিটিসিএল এর কল সেন্টারে ফোন করে বিটিসিএল সাথে সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন। এছাড়া বিটিসিএল সম্পর্কে যদি আপনার কোন তথ্য বা অভিযোগ থেকে থাকে। তাহলে আপনি এই নাম্বারে ১৬৪০২ যোগাযোগ করতে পারবেন।

১৬। জরুরী সেবা হট লাইন নাম্বার ১৬৫৩৯ - সুন্দরবন গ্যাস সেবায় ১৬৫৩৯ নাম্বারে কল করবেন।

আপনার যদি সুন্দরবন গ্যাস সেবায় কোন অভিযোগ থেকে থাকে। তাহলে অবশ্যই ১৬৫৩৯ এই নাম্বারে যোগাযোগ করবেন। সুন্দরবন গ্যাসের সকল সার্ভিস সম্পর্কে জানতে কল করতে পারবেন।

সর্বশেষ কথাঃ জরুরি সেবা নম্বর সমূহ - কিভাবে কল দিবেন - কিভাবে সহায়তা নিবেন

বন্ধুরা যারা আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই জরুরী সেবা নাম্বার সমূহ, কিভাবে কল দিবেন, কিভাবে সহায়তা নিবেন। এ সকল বিষয় বিস্তারিত জানতে পেরেছেন।

এখন আপনারা যে কোন বিপদে পড়লে যে কোন পরামর্শের জন্য অবশ্যই নাম্বারগুলো ব্যবহার করে। আপনার উপকারে আসবে এই নাম্বারগুলো। অবশ্যই স্বয়ংক্রিয় করে সেভ করে রাখুন। একজন বাংলাদেশের নাগরিক হিসেবে সকল তথ্য সম্পর্কে অবশ্যই আমাদের ধারণা থাকা উচিত।

আশা করি আজকের পোস্টটি করে আপনার অনেক উপকৃত হয়েছেন। সেবা নাম্বার সমূহ, কিভাবে কল দিবেন, কিভাবে সহায়তা নিবেন এই পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url