মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ - প্রিয় ভিউয়ার্স আপনি কি মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান। অথবা আপনি কি মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ লিখে গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইট এসেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের পোস্টে আমি আপনাদের সাথে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ এ বিষয়ে বিস্তারিত জানাবো।

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

আজকাল ইন্টারনেটের যুগে সবকিছু যেন হাতের নাগেলে চলে এসেছে। আর তাই অনেকেই তাদের মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চান। এক সময় ছিল যখন ফোনের তেমন একটা ব্যবহার ছিল না। তখন কম্পিউটারের দোকানে গিয়ে লাইনে দাঁড়িয়ে থেকে অনেক সময় দিয়ে একটি ভোটার আইডি কার্ড চেক করতে দীর্ঘ এক থেকে দেড় ঘন্টা সময় লেগেছে। বর্তমান ইন্টারনেটের যুগে ঘরে বসে থেকে খুব সহজে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করা যায় ২০২৩ এর নিয়ম জেনে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জেনে নিন।

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ ভূমিকাঃ

বাংলাদেশে একজন নাগরিকের জন্য ভোটার আইডি কার্ড খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান জীবনের বিভিন্ন কাজের ক্ষেত্রে আমাদের ভোটার আইডি কার্ড প্রয়োজন হয়। এছাড়াও আপনি যখন স্কুলে পড়াশোনা করবেন বা চাকরি করবেন অথবা বিদেশে ভ্রমণ করবেন সব ক্ষেত্রেই আপনার প্রয়োজন হবে ভোটার আইডি কার্ড।

ভোটার আইডি কার্ড আমাদের সব সময় কাছে থাকে না। আর তাই অনলাইনে মোবাইল থেকে ভোটার আইডি কার্ড বের করে নিতে হয়। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় আমারা নতুন যারা ভোটার আইডি কার্ড তৈরি করি। তাদের ভোটার আইডি কার্ড পেতে অনেক সময় লেগে যায়। তাই অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করে আমাদের নির্দিষ্ট কাজ করে নিতে হয়।

আর তাই অনলাইনে যদি আমাদের মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানা থাকে। তাহলে খুব সহজে আমরা অনলাইন থেকে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারি ২০২৩ এর নিয়ম জেনে।

আপনি যদি আমাদের আজকের আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়েন। তাহলে আপনি খুব সহজে অনলাইন থেকে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবেন। এবং ডাউনলোড করে নিতে পারবেন।

নিচে আপনাদের সুবিধার্থে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানানো হলো। শেষ পর্যন্ত আমাদের সাথে থেকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার জন্য কি কি দরকার? মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার জন্য কি কি কাগজ প্রয়োজন

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার জন্য যা দরকার বা মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার জন্য কি কি কাগজ প্রয়োজন। কোন ডিভাইসের মাধ্যমে আপনি ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। এ সকল প্রশ্নের উত্তর আপনাদের জানাতে আমাদের আজকের আর্টিকেলটি লিখে সম্পন্ন করেছি।

তাহলে চলুন আজকের আর্টিকেলটি পড়ে আপনারা জেনে নিন মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার জন্য কি কি দরকার।

  • একটি স্মার্ট ফোন বা কম্পিউটার বা ল্যাপটপ।
  • ইন্টারনেট সংযোগ বা ওয়াইফাই কানেকশন।
  • ভোটার আইডি কার্ড সম্পন্ন হতে আপনাকে যে ভোটার আইডি কার্ডের স্লিপ দেওয়া হয় সেই স্লিপ নাম্বারটি প্রয়োজন হবে।
  • ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ অথবা জন্মনিবন্ধন সনদপত্র।
এই চারটি জিনিস যদি আপনার কাছে থাকে। তাহলে আপনি খুব সহজেই কোন ঝামেলা ছাড়াই মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবেন।

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

আপনি যদি মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করতে চান। তাহলে অবশ্যই আপনাকে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে হবে। আজকাল ইন্টারনেটের যুগে সকলে ঘরে বসে থেকে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করতে চান। কারণ যদি বাইরে কোন কম্পিউটারের দোকানে গিয়ে আইডি কার্ড চেক করতে হয়। সেখানে অনেক লোকের ভিড় থাকে যে কারণে দীর্ঘ প্রতীক্ষার পরেও সময় পাওয়া যায় না।

এই ঝামেলা অনেকেরই কাছে বিরক্ত লাগে। যে কারণে তারা মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ জানতে চান। আজকে তাদের সুবিধার্থে নিচে ধাপে ধাপে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

১। আপনার হাতে থাকা মোবাইলের সাহায্যে ইন্টারনেট বা ওয়াইফাই ব্যবহার করে। আপনার মোবাইলের প্লে স্টোর থেকে জিডি অ্যান্ড্রয়েড অ্যাপস সার্চ করুন। আপনার সামনে জিডি অ্যান্ড্রয়েড অ্যাপ চলে আসবে। তারপর সেখান থেকে ইন্সটল লেখা অপশনে চাপ দিয়ে আপনার মোবাইলে সেটআপ সম্পন্ন করুন। জিডি অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করতে এই লিঙ্কে চাপ দিন।

মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
২। অ্যাপসটি ওপেন করার পরে আপনার সামনে এমন একটি উইন্ডো আসবে। এখান থেকে নিচের দিকে বামে নিবন্ধন বলে একটি অপশন পাবেন। সেই অপশনে ক্লিক করুন। যদি কথা বুঝতে না পারেন। তাহলে নিচে পিকচারটি দেখে করে নেবেন।
মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
৩। নিবন্ধন অপশনে ক্লিক করার পরে আপনাকে নিচের ছবির মত দুটি অপশন দেয়া হবে। সেখানে আপনাকে প্রথমটিতে পরিচয় পত্র অর্থাৎ আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দিবেন। দ্বিতীয়ত আপনার ভোটার আইডি কার্ডে ব্যবহৃত জন্ম তারিখ দিবেন।
মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
৪। আপনার এই আইডি কার্ড এবং জন্ম তারিখ দেওয়া হয়ে গেলে নিচে জাতীয় পরিচয়পত্র যাচাই ক্লিক করে দেবেন। এর পরে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি আপনার জন্ম তারিখ ও ভোটার আইডি কার্ডের নাম্বার দেখতে পাবেন। আপনি সবকিছু মিলিয়ে অতঃপর তথ্য সঠিক হলে এখানে ক্লিক করুন। এই অপশনটিতে ক্লিক করুন।
মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
৫। তারপর আপনার সামনে আরেকটি পেজ ওপেন হবে। আপনি আপনার স্ক্রিন লাইভ ভাবে আপনার একটি সেলফি নিয়ে নিবে। আপনি যদি ক্যামেরার সামনে আপনার ফেসটি নিয়ে আসেন। তাহলে অটোমেটিকলি ক্যামেরা ছবি যাচাই করে নিবে। এরপর আপনার সামনে যে স্ক্রিনটি ওপেন হবে। সেখানে আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড বসাতে হবে। 

অবশ্যই আপনার ভোটার আইডি কার্ডে ব্যবহৃত যে মোবাইল নাম্বার সেই মোবাইল নাম্বার আপনি ব্যবহার করবেন। সঠিকভাবে পাসওয়ার্ড দেয়ার পরে আপনার সামনে একটি মেসেজ আসবে। যেখানে আপনি সব কিছু সঠিকভাবে দিয়েছেন। নিচে ছবির মতো আসবে।
মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
৬। তারপর আপনার সামনে একটি উইন্ডো ওপেন হবে। এখন আপনার অ্যাকাউন্ট খোলা সম্পূর্ণ হয়েছে। এরপর আপনার একাউন্টে লগইন করুন। আপনার যে ফোন নাম্বার ব্যবহার করেছিলেন। সেই নাম্বারটি এবং পাসওয়ার্ড যেটি ব্যবহার করেছেন। সেটি এখানে বসিয়ে দিয়ে লগইন করে নেবেন। এরপর আপনার ভোটার আইডি কার্ডের জাতীয় সকল বিষয়গুলি সেখানে দেখতে পাবেন।
মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
আশা করি যারা আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই এখন মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

মোবাইল দিয়ে অনলাইনে যেভাবে ভোটার আইডি কার্ড চেক করবেন

আপনি যদি আরেকটি ওয়েবসাইটের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে চান। তাহলে সেটি পারবেন। মাত্র দুই মিনিটের মধ্যে আপনি মোবাইল দিয়ে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।
 
প্রথমে আপনার হাতে থাকা মোবাইল ডিভাইসটির সাহায্যে ওয়েবসাইটে যেতে এই লিংকে ক্লিক করবেন। আপনার সামনে একটি উইন্ডো ওপেন হবে। সেখানে আপনার মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র নাম্বার, জন্মতারিখ ইত্যাদি বিষয়ে সকল তথ্য দিয়ে পরবর্তী পদক্ষেপে যেতে ক্লিক করুন।
মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
আপনার সামনে একটি ছবি বা উইন্ডো আসবে। যেখানে আপনি আপনার ভোটার আইডি কার্ড ইনফরমেশন সকল বিষয়ে দেখতে পাবেন। অর্থাৎ সঠিক নিয়মে উপরে সকল ইনফরমেশন আপনি যদি ভালোভাবে দিয়ে থাকেন। তাহলে আপনার ভোটার আইডি কার্ড এখানে শো করবে।
মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

সর্বশেষ কথাঃ মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, যারা শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের আজকের আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়েছেন। আপনারা এখন খুব সহজে বাসায় বসে থেকে মোবাইল ব্যবহার করে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। এজন্য আপনার প্রয়োজন হবে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানা।
আমাদের আজকের আর্টিকেলে মোবাইলে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি সেখান থেকে নিয়ম গুলো দেখে। বাড়িতে বসে থেকে মোবাইল ব্যবহার করে ভোটার আইডি চেক করতে পারবেন।

আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url