ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ

ফেব্রুয়ারি মাস ২০২৪ সালের ক্যালেন্ডার। আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজকের পোস্টের শুরুতে আপনাদের জানাচ্ছি এমএস বিডিআইটির পক্ষ থেকে স্বাগতম ও অভিনন্দন। জানুয়ারি মাস বিদায়ের পর শুরু হয়েছে ফেব্রুয়ারি মাস। আমাদের মধ্যে অনেকে আছেন যারা ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ ও ফেব্রুয়ারি মাসের আজকে কত তারিখ ২০২৪ এটি লিখে গুগলে সার্চ করে থাকেন। তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেল। কেননা আমাদের এই পোস্টে আপনাদের জানাতে চলেছি ফেব্রুয়ারি মাসে ক্যালেন্ডার ২০২৪ ও ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে। সবাই ভালোভাবে মনোযোগ সহকারে পড়ে দেখবেন।



সূচিপত্রঃ

  • ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ 
  • ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪
  • ফেব্রুয়ারি মাসের কত তারিখ ২০২৪
  • ফেব্রুয়ারি মাসের নামকরণ
  • ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪
  • ফেব্রুয়ারি মাসের ছুটি সমূহ
  • ফেব্রুয়ারি মাসে পহেলা ফাল্গুন কত তারিখ
  • সর্বশেষ কথা ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ ২০২৪

ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ ঃ 

প্রিয় পাঠক বন্ধুরা, আমি আপনাদের সাথে ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে আলোচনা করব। এক বছর সমান ৩৬৫ দিন ইংরেজি ১২ মাসে ১ বছর আর ইংরেজির ১২ মাসের একই নাম হল ফেব্রুয়ারি মাসের আবহাওয়া সাধারণত শীতকাল হয়ে থাকে। আর এই ফেব্রুয়ারি মাস চার বছর পর পর এক লিপ ইয়ার হয় যা ৩৬৬ দিন হয়। শীতকাল মানে শীতল হাওয়া বহমান, চারিদিকে কুয়াশা। আচ্ছন্ন এক পরিবেশ । 


শীতকালে রাত বড় হয় দিন ছোট হয়ে থাকে। বাংলাদেশ-ভারত ও কিছু অঞ্চলে শীতকাল ডিসেম্বর মাস থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত হয়ে থাকে তবে নভেম্বর মাসের এই শীতের বার্তা নিয়ে আসে আমাদের মাঝে। শীতকালে তাপমাত্রা কম থাকে এবং তাপমাত্রা কমে যায়। ফেব্রুয়ারি মাসে গাছের পাতা ঝরে যায় ।

ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার

বাংলাদেশ একটি বাংলা ভাষার রাষ্ট্র। বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা হলেও আমরা ইংরেজি রীতিমতের চলাচল করে থাকি। তাই আমাদের বিভিন্ন কাজের ক্ষেত্রে ইংরেজি ক্যালেন্ডার প্রয়োজন হয। যারা ইংরেজি ক্যালেন্ডার ব্যবহার করে থাকেন তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ

ফেব্রুয়ারি মাসের কত তারিখ আজকেঃ

ইংরেজি ১২ মাসের একটি মাস হল ফেব্রুয়ারি যা দ্বিতীয় অবস্থানে রয়েছে। আমরা বাংলাদেশে বসবাস করি কিন্তু বাংলায়ও কথা বলি আমাদের প্রয়োজনে ইংরেজি ক্যালেন্ডার ব্যবহার করি ইংরেজি ক্যালেন্ডার সব সময়ের জন্য প্রয়োজন হয় যেমন চাকরির জন্য অফিসে ইংরেজি ক্যালেন্ডার প্রয়োজন বাচ্চাদের স্কুল যাওয়ার জন্য ইংরেজি ক্যালেন্ডার প্রয়োজন হয় তাই ইংরেজি ক্যালেন্ডার। 


আমাদের মধ্যে অনেকে আছি যারা ইংরেজি ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে জানতে চেয়েছে। তাদের সুবিধার্থে ফেব্রুয়ারি মাসের কত তারিখ আজ ২০২৪ জানানো হলো।
২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী ফেব্রুয়ারি মাসের ১ তারিখ রোজ বৃহস্পতিবার। আপনারা এক্ষেত্রে ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ তা সম্পর্কে জানতে পেরেছেন আজকে হল ৫/২/২০২৪ তারিখ ও আরবি মাসের সম্পর্কে জানব।

ফেব্রুয়ারি মাসের নামকরণঃ

ফেব্রুয়ারি হচ্ছে গ্রেগরীয় ও জুলিয়ান বর্ষপঞ্জি অনুসারে বছরের দ্বিতীয় মাস। এটাই ইংরেজি বছরের সবচাইতে ছোট মাস এবং একমাত্র মাস যার দিন সংখ্যা ৩০ এর কম হয়ে থাকে। উত্তর গোলার্ধে ফেব্রুয়ারি হচ্ছে শীতের তৃতীয় মাস আর দক্ষিণ গোলার্ধে এটি অনেকটাই উত্তর গোলার্ধের আগস্ট মাসের সমতুল্য। সাধারণত বছরে ফেব্রুয়ারি মার্চ আর নভেম্বর মাস প্রথম তারিখ একই বার হয়ে থাকে। এ মাসের একটি মজার দিক হচ্ছে অধিবর্ষ হোক, আর নাই হোক ফেব্রুয়ারি মাসের শেষ দিন যেবার থাকে, অক্টোবর মাসের শেষ দিন একই সে বার থাকে।

ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ঃ

পহেলা ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস।
২ ফেব্রুয়ারি জাতীয় বস্ত্র দিবস।
২ফেব্রুয়ারি জাতীয় নিরাপত্তা খাদ্য দিবস।
৪ই ফেব্রুয়ারি স্বাধীনতার দিবস শ্রীলংকার।
৫ এ ফেব্রুয়ারিগ্রন্থাগার দিবস।
৭ এ ফেব্রুয়ারি বাংলায় সারা ভাষা দিবস।
১২ ফেব্রুয়ারি আব্রাহাম লিংকন এর জন্মদিন।
১৪ ফেব্রুয়ারি বিশ্ব বস্ত্র দিবস।
১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস।
১৪ই ফেব্রুয়ারি সুন্দরবন দিবস।
১৫ ই ফেব্রুয়ারি পতাকা দিবস কানাডার।
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশ।
২২শে ফেব্রুয়ারি স্বাধীনতা দিবস সেন্ট লুসিয়া দেশ।
২২ শে ফেব্রুয়ারি জর্জ ওয়াশিংটনের জন্মদিন পালিত হয়।
২৪ শে ফেব্রুয়ারি মেক্সিকোর পতাকা দিবস।
২৬শে  ফেব্রুয়ারি কুয়েতের বিজয় দিবস।
২৮ এ ফেব্রুয়ারি জাতীয় ডায়াবেটিস দিবস।

ফেব্রুয়ারি মাসের ছুটি সমূহঃ

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। আমাদের বিভিন্ন কাজে ও পড়াশোনা ক্ষেত্রে আমাদের ফেব্রুয়ারি মাসে ক্যালেন্ডার প্রয়োজন হয়। কারণ প্রতি মাসে আমাদের ছুটি চেঞ্জ হয়। যারা ক্যালেন্ডার দেখতে চান। তারা নিচে ছুটি গুলো দেখতে পারেনঃ

২রা ফেব্রুয়ারি প্রথম শুক্রবার।
৩ই ফেব্রুয়ারি প্রথম শনিবার
৯ ফেব্রুয়ারি দ্বিতীয় শুক্রবার।
১০ই ফেব্রুয়ারি দ্বিতীয় শনিবার।
১৬ই ফেব্রুয়ারি তৃতীয় শুক্রবার।
১৭ই ফেব্রুয়ারি তৃতীয় শনিবার।
২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
২৩ শে ফেব্রুয়ারি চতুর্থ শনিবার।
২৬ শে ফেব্রুয়ারি পবিত্র লাইলাতুল বরাত।

ফেব্রুয়ারি মাসে পহেলা ফাল্গুন কত তারিখঃ

ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ পহেলা ফাল্গুন বুধবার। ের জন্য আমাদের পোস্টে দেওয়া হয়েছে এ বছর বাংলা ফাল্গুন মাসের প্রথম দিন কবে? তাই ধৈর্য সহকারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। পহেলা ফাল্গুন এলে সবাই নানা আয়োজনে এ দিনটিকে উদযাপন পরিকল্পনা করে। তাই ১৪ই ফেব্রুয়ারি ২০২৪ রোজ বুধবার পহেলা ফাল্গুন বা ফাল্গুনের প্রথম দিন। হাওয়া বইছে । বসন্তের গন্ধ।

আরো  পড়ুনঃ রজব মাসের আমল ও ফজিলত এবং দোয়া 

 সবাই আজ পহেলা ফাল্গুন উদযাপনের জিনিস সাজাতে ব্যস্ত। বাংলা ফাল্গুন মাসের ১ তারিখ বাঙালি মনে দোলা দিয়ে আসে বসন্ত কারণ ফাল্গুন আর বসন্ত নিয়েই মানুষের অনেক উৎকণ্ঠা রয়েছে। আপনি উদযাপন করবেন বলে বসে আছেন। আশা করি আপনার এই পহেলা ফাল্গুন ভালো কাটুক । এ বছরে পহেলা ফাল্গুন ফেব্রুয়ারি মাসে রয়েছে। মানুষের দিনটিতে ফুল দিয়ে নানা কিছু আয়োজন করে থাকে। বিশেষভাবে বেশিরভাগ মেয়ে মাথায় ফুল বেনি পরে থাকে। 

সর্বশেষ কথাঃ ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ ফেব্রুয়ারি মাসের আজ কত তারিখ ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা আজকের আর্টিকেল শুরু থেকে শেষ করে পড়েছেন। তারা নিশ্চয়ই ফেব্রুয়ারি মাসের ক্যালেন্ডার ২০২৪ আজ কত তারিখ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।
এছাড়া আমাদের সুবিধার্থে ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ও ফেব্রুয়ারি মাসের ছুটি সমূহ সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে। আশা করি আজকের পোস্টটি পড়ে আপনাদের অনেক উপকৃত হবে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুর সাথে শেয়ার করবেন। এতক্ষণ আমাদের  শুরু  থেকে  শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url